ঈদের দিন বৃষ্টি হবে কিনা জানাল আবহাওয়া অধিদপ্তর

আগামীকাল বুধবার (২১ জুলাই) বাংলাদেশে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। কোরবানির মাধ্যমে শান্তি, সহমর্মিতা, ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষার পাশাপাশি ঈদুল আজহার এই দিনটিতে মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রিয় মাতৃভূমি ও মুসলিম উম্মাহর সমৃদ্ধি ও শান্তি কামনা করেন ইসলাম ধর্মাবলম্বীরা। ঈদের এই দিনের জন্য দেশের আট বিভাগের বিভিন্ন জেলায় বৃষ্টির খবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (২০ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আট বিভাগের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে বলা হয়- রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ ছাড়া পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমী বায়ুর অক্ষের বাড়তি অংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বাঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।
জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান সংবাদমাধ্যমকে জানান, শ্রাবণের শুরুতে বর্ষার এ সময়ে সাধারণত বৃষ্টি থাকে। মঙ্গলবার দেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত হতে পারে। বুধবার ঈদের দিন ঢাকা, খুলনা ও বরিশালে কম বৃষ্টি হতে পারে এবং সিলেট, রাজশাহী, রংপুরসহ অন্যত্র মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

 

Print Friendly, PDF & Email

Translate »