Pallibarta.com | ঈদের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায় - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

ঈদের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়

ঈদের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া উপায়-pallibarta পল্লিবার্তা

ঈদ আসতেই বিভিন্ন বিউটি পার্লার ও সেলুনে ভিড় হয়। বিভিন্ন উৎসব আয়োজনের আগে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটু-আধটু রূপচর্চা তো করতেই হবে!

ঈদের সাজ-পোশাক নিয়ে সব নারীরই থাকে বিশেষ পরিকল্পনা। আর ঈদে সুন্দর পোশাকের সঙ্গে সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য রূপচর্চাও জরুরি। তাই ঈদের দিন আরও চকচকে ও সতেজ ত্বক পেতে কয়েকটি নিয়ম অনুসরণ করুন—

>> ত্বকের যত্নে সিটিএম বা ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং দিয়ে দিন শুরু করুন। আপনার ত্বক পরিষ্কার করুন সকালে ও রাতে। মুখে টোনার ব্যবহার করুন নিয়মিত।

ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। সপ্তাহে দুবার এক্সফোলিয়েট করুন। এতে ত্বকে জমে থাকা ময়লা, তেল ও মৃত কোষ সহজেই দূর হবে। আর ত্বক সতেজ ও উজ্জ্বল দেখাবে।

>> ত্বককে ভেতর থেকে পুষ্ট করতে খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি ও মৌসুমী ফল রাখুন। শরীর হাইড্রেটেড রাখতে প্রচুর পানি পান করুন। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে। ঈদের জন্য ত্বককে আরও সতেজ ও উজ্জ্বল রাখতে প্রতিদিন ত্বকে ৩-৪ বার গোলাপ জল মাখুন।

> তৈলাক্ত বা মসলাদার খাবার শুধু স্বাস্থ্যের জন্যই নয় বরং ত্বকের জন্যও ক্ষতিকর। এতে ত্বকে ব্রণ হতে পারে ও ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য নষ্ট হয়ে যায়।

>> ত্বককে সতেজ রাখতে ও ডার্ক সার্কেল প্রতিরোধে প্রতিদিনের কফি বা চা খাওয়া কমিয়ে দিন। পরিবর্তে দুধ পান করুন। কারণ এটি ত্বকসহ পুরো শরীরকে পুষ্টি দেয়।

>> সর্বোপরি পর্যাপ্ত বিশ্রাম নিন। কমপক্ষে ৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। ঘুমের মধ্যে আমাদের ত্বক মেরামত হয়। এ ছাড়া ঘুমের অভাবে চোখের চারপাশে কালো দাগ পড়তে পারে। যা আপনাকে ক্লান্ত ও বয়স্ক দেখাতে পারে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর ঘরোয়া টোটকা
>> ত্বকের সানট্যান দূর করতে ১ চা চামচ তাজা লেবুর রস, ২-৩ চামচ দুধ ও এক চিমটি হলুদ মিশিয়ে নিন। মুখে ও ঘাড়ে মিশ্রণটি লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

>> ত্বকের স্ক্রাবার হিসেবে কয়েক টুকরো পেঁপেতে মধু মিশিয়ে মুখে লাগান (চোখের এলাকা এড়িয়ে চলুন)। কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন। ঈদে সতেজ ত্বকের জন্য প্রতিদিন এটি করুন।

>> ত্বক চকচকে করতে কমলার খোসা বেটে নিন। এর সঙ্গে শসার রস মিশিয়ে মুখে ও ঘাড়ে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

>> চোখের নিচের ডার্ক সার্কেল দূর করতে ১ টেবিল চামচ টমেটোর রস, আধা চা চামচ লেবুর রস, এক চিমটি হলুদ ও বেসন একসঙ্গে মিশিয়ে নিন।

মিশ্রণটি চোখের চারপাশে ব্যবহার করে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহার করুন। দেখবেন ডার্ক সার্কেলের সমস্যা একদমই দূর হয়ে যাবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১