Pallibarta.com | ইউপি নির্বাচন : সংঘাতে আরো তিনজনের মৃত্যু - Pallibarta.com

বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১

ইউপি নির্বাচন : সংঘাতে আরো তিনজনের মৃত্যু

ইউপি নির্বাচন : সংঘাতে আরো তিনজনের মৃত্যু

ইউপি নির্বাচন : সংঘাতে আরো তিনজনের মৃত্যু
ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ঘিরে বরিশালের আগৈলঝাড়া, মাদারীপুরের কালকিনি ওগাইবান্ধা য় আরো তিনজনের মৃত্যু হয়েছে। তাঁরা সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এই তিন মৃত্যু নিয়ে দ্বিতীয় ধাপে নির্বাচনী সংঘর্ষে নিহত ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৩৯। আর দুই ধাপের নির্বাচন মিলিয়ে গতকাল সোমবার পর্যন্ত মারা গেল ৪৬ জন।

এদিকে সুনামগঞ্জের ছাতকের খুরমা উত্তর ইউনিয়নে গতকাল সকালে নির্বাচনী সহিংসতায় কমপক্ষে অর্ধশত লোক আহত হয়েছে। এ ঘটনায় ২২ জনকে আটক করা হয়েছে।

মাদারীপুরের শিবচরে ইউপি চেয়ারম্যান বাবুল ফকির ও তাঁর ছেলেসহ পাঁচজনকে কুপিয়ে আহত করেছে প্রতিপক্ষ। বগুড়ার ধুনটের মথুরাপুরে নৌকার প্রার্থী হাসান আহম্মেদ জেসম মল্লিকের ওপর হামলা চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর :

আগৈলঝাড়া (বরিশাল) : আগৈলঝাড়ায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় আহত ভ্যানচালক মোকলেচ মিয়া (৭০) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ ঘটনায় থানায় মামলা হওয়ার পর তিন আসামিকে পুলিশ গ্রেপ্তার করে। গতকাল আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বাগধা ইউনিয়নের খাজুরিয়া গ্রামের ৩ নম্বর ওয়ার্ডের বিজয়ী মেম্বার মো. শামীম মিয়ার সমর্থকরা নির্বাচনের পর গত শুক্র ও শনিবার পরাজিত প্রার্থী ইউনুস মিয়ার কর্মীদের ওপর হামলা চালায়। এ সময় একই এলাকার ভ্যানচালক মোকলেচ মিয়া গুরুতর আহত হলে তাঁকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে গতকাল তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ ঘটনায় ইলিয়াস মিয়া বাদী হয়ে ১২ জনকে আসামি করে হত্যা মামলা করেন। গতকাল ওই হত্যা মামলার আসামি রফিক মিয়া, তানভীর ইসলাম রাছেল ও এনামুল হাওলাদারকে গ্রেপ্তার করে পুলিশ।

এ ব্যাপারে আগৈলঝাড়া থানার পরিদর্শক (তদন্ত) মো. মাজহারুল ইসলাম জানান, হত্যার ঘটনায় থানায় একটি মামলা করা হয়েছে। তিন আসামিকে গ্রেপ্তারের পর কারাগারে পাঠানো হয়েছে।

কালকিনি (মাদারীপুর) : মাদারীপুরের কালকিনির চরদৌলত খান ইউনিয়নে পাল্টাপাল্টি বোমা হামলার ঘটনায় ঢাকার হাসপাতালে চিকিৎসাধীন আলমগীর হোসেন প্যাদা (৫৬) গতকাল সকালে মারা গেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন নিহত আলমগীরের চাচাতো ভাই স্বতন্ত্র প্রার্থী মিলন মিয়া।

নিহত আলমগীরের পরিবার, আত্মীয়-স্বজন ও এলাকাবাসী জানায়, গত বুধবার সিডি খান ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী মো. চান মিয়া শিকদার ও স্বতন্ত্র প্রার্থী মিলন মিয়ার কর্মী-সমর্থকদের মধ্যে সংর্ঘষ হয়। এ সময় দুই পক্ষই বোমার বিস্ফোরণ ঘটায়। এতে আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় ঢাকায় নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকালে চরদৌলত খান গ্রামের মৃত মো. জয়নাল প্যাদার ছেলে আলমগীর হোসেন প্যাদা মারা যান। তাঁর মৃত্যুর খবরে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রেণে রাখতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এ ব্যাপারে কালকিনি থানার ওসি ইসতিয়াক আসফাক রাসেল বলেন, ‘বুধবারের ঘটনায় আটজনকে আটক করে আদালতে পাঠানো হয়েছিল। তখন কেউ মামলা করেনি। আহতদের মধ্যে একজন মারা গেছেন। এখন কেউ মামলা দিলে তা নেওয়া হবে।’

গাইবান্ধা : গাইবান্ধায় নির্বাচন-পরবর্তী সহিংসতায় আহত হামিদুল হক (৩৫) রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত রবিবার মারা গেছেন। তিনি বল্লমঝাড় ইউনিয়নের দক্ষিণ ধানঘড়া গ্রামের মৃত আবু সরকারের ছেলে। গত বৃহস্পতিবার রাতে গাইবান্ধা সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের দক্ষিণ ধানঘড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এই সহিংসতার ঘটনা ঘটেছিল। এ ব্যাপারে গাইবান্ধা সদর থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. আবদুর রউফ বলেন, ‘হত্যার বিষয়ে পরিবারের পক্ষ থেকে অভিযোগ পাইনি।’

ছাতক (সুনামগঞ্জ) : ছাতকের খুরমা উত্তর ইউনিয়নের আমেরতল গ্রামে গতকাল সকালে নির্বাচন-পরবর্তী সহিংসতায় অন্তত ৫০ জন আহত হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ১৫ রাউন্ড গুলি ও টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। এ ঘটনায় জড়িত সন্দেহে অন্তত ২২ জনকে আটক করেছে পুলিশ।

জানা যায়, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত খুরমা উত্তর ইউনিয়নের নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিল্লাল আহমদ। তাঁর চাচাতো ভাই আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী অ্যাভোকেট মনির উদ্দিন মোটরসাইকেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে তৃতীয়বারের মতো চেয়ারম্যান নির্বাচিত হন বিল্লাল আহমদ।

গত রবিবার সন্ধ্যায় মনির উদ্দিনের ভাতিজা রুবেল আহমদ ও বিল্লাল আহমেদের ভাগনে আব্দুল আলিমের মধ্যে কথা-কাটাকাটির জের ধরে গতকাল সকালে উভয় পক্ষের লোকজন সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে অন্তত ৫০ জন আহত হয়।

এ ব্যাপারে এএসপি ছাতক-দোয়ারা (সার্কেল) বিল্লাল হোসেন বলেন, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে শিবচর (মাদারীপুর) : তুচ্ছ ঘটনা নিয়ে মাদারীপুরের শিবচরের ইউপি চেয়ারম্যান বাবুল ফকির ও তাঁর ছেলেসহ পাঁচজনকে কুপিয়ে আহত করেছে প্রতিপক্ষ। শারীরিক অবস্থা সংকটাপন্ন হওয়ায় ইউপি চেয়ারম্যানসহ তিনজনকে ঢাকায় পাঠানো হয়েছে।

পুলিশ ও হাসপাতাল সূত্রে জানা যায়, উপজেলার শিবচর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান বাবুল ফকির ও চাচাতো ভাই রাসেল ফকিরের মধ্যে দীর্ঘদিন দ্বন্দ্ব চলছিল। রবিবার রাতে চেয়ারম্যান বাবুল ফকির, তাঁর ছেলে সুমন ফকিরসহ তাঁর লোকজন কাজী মোড় এলাকায় ব্যক্তিগত কার্যালয়ে অবস্থান করছিল। সুমন বাইরে বের হলে প্রতিপক্ষের লোকজন তাঁর ওপর হামলা চালায়। সুমনের চিৎকারে চেয়ারম্যানসহ লোকজন এগিয়ে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়।

শিবচর থানার ওসি মো. মিরাজ হোসেন বলেন, হামলাকারীদের ধরতে অভিযান চলছে। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ধুনট (বগুড়া) : ধুনটের মথুরাপুরে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী হাসান আহম্মেদ জেসম মল্লিকের ওপর হামলা চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। রবিবার রাত ১১টার দিকে কাশিয়াহাটা সড়কের উলিপুর তিন মাথা এলাকায় এ ঘটনা ঘটে। হামলার ঘটনায় গতকাল দুপুরে হাসান আহম্মেদ বাদী হয়ে মথুরাপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি গোলাম মুর্তজা ও বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী শফিকুল ইসলামসহ চারজনের নামে থানায় লিখিত অভিযোগ করেছেন। এই অভিযোগের পর গোলাম মুর্তজাকে তাত্ক্ষণিকভাবে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা বলেন, নৌকার প্রার্থীর ওপর হামলা ও প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

শেরপুর (বগুড়া) : শেরপুরের কুসুম্বী ইউনিয়নে বিজয়ী চেয়ারম্যান জুলফিকার আলী সঞ্জুর কর্মী-সমর্থকরা পিটিয়ে পরাজিত প্রার্থী শাহ আলম পান্নার দুই কর্মীকে আহত করেছে। তাঁরা হলেন আসাদুল ও মাসুদ। সম্পর্কে তাঁরা আপন ভাই। এর মধ্যে মাসুদের ডান হাত ভেঙে দেওয়া হয়েছে। এ সময় দুই লাখ টাকা ছিনিয়ে নেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত রবিবার রাতে উপজেলার ওই ইউনিয়নের গোসাইবাড়ী কলোনি গ্রামে এ ঘটনা ঘটে। ওই ঘটনায় গতকাল ভুক্তভোগী কুসুম্বী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুল ইসলাম বাদী হয়ে শেরপুর থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১