Pallibarta.com | আয়রন ডোমের জন্যে ইসরাইলকে যুক্তরাষ্ট্রের সহায়তা - Pallibarta.com

বুধবার, ২০ অক্টোবর ২০২১

আয়রন ডোমের জন্যে ইসরাইলকে যুক্তরাষ্ট্রের সহায়তা

ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতির জন্য দেশটিকে ১০০ কোটি মার্কিন ডলার দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ইসরাইলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার উন্নতির জন্য দেশটিকে ১০০ কোটি মার্কিন ডলার দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত একটি বিল পাস হয়।

বিলটির পক্ষে ৪শ ২০ জন আর বিপক্ষে ৯ জন আইনপ্রণেতা ভোট দেন।স্বল্প পাল্লার যে কোন হুমকি প্রতিরোধ ব্যবস্থার নামই আয়রন ডোম। গাজা উপত্যকা থেকে তেল আবিবের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে মাঝে মধ্যে হামাসের রকেট ছোঁড়া হলেও ফিলিস্তিনের তুলনায় ইসরাইলের ক্ষয়ক্ষতির পরিমাণ একেবারেই কম হওয়ার মূলে রয়েছে ইসরাইলের বিশেষ এই প্রতিরক্ষা ব্যবস্থা।

ইসরায়েলের আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতির জন্য দেশটিকে ১শ’ কোটি মার্কিন ডলার দেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ সংক্রান্ত একটি বিল বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে পাস হয়েছে।

যদিও দুদিন আগে বিলটি বাতিলের দাবি জানিয়েছিলেন ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির বেশিরভাগ আইনপ্রণেতা।তাঁদের দাবি, ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করেছে। এতে তাদের সামরিক সহায়তা দেওয়া মানে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিকে সমর্থন করা।

এদিকে মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ার পর এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় দলের নেতাদের ধন্যবাদ জানিয়েছেন।

গেল মে মাসে ইসরায়েল ও হামাসের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত শুরু হয়। সেই সংঘাতে আয়রন ডোম প্রযুক্তির চোখ ফাঁকি দিয়ে ফিলিস্তিনের গাজা থেকে হামাসের ছোঁড়া বহু রকেট ইসরায়েলের ভূখণ্ডে আঘাত হানে।

এরপর থেকেই দেশটির সর্বাধুনিক এই প্রযুক্তির কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে। সেই সঙ্গে পশ্চিমা দেশগুলোর মধ্যে শঙ্কা জাগে ইসরায়েলের নিরাপত্তা নিয়ে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১