Pallibarta.com | T আফগানিস্তান নিয়ে নাক গলাবেন নাঃ পুতিন আফগানিস্তান নিয়ে নাক গলাবেন নাঃ পুতিন - Pallibarta.com

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তান নিয়ে নাক গলাবেন নাঃ পুতিন

আফগানিস্তানে তালেবানের পুনরুত্থানের পর ক্রমেই তীব্র হচ্ছে শরণার্থী সঙ্কট। রাজধানী কাবুলের পরিস্থিতি স্বাভাবিক সময়ের চেয়ে অনেকটা শান্ত থাকলেও বিমানবন্দরের পরিস্থিতি অবনতি হয়েছে। দেশ ছাড়তে বিমানবন্দরের বাইরে ভিড় করছেন অসংখ্য আফগান। নিরাপত্তার কারণে কাবুল বিমানবন্দরে মার্কিন নাগরিকদের সাময়িক ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, আফগানিস্তানের ক্ষমতায় গেলেও তালেবানকে স্বীকৃতি দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তবে আফগানিস্তান নিয়ে পশ্চিমাদের নাক না গলানোর আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একটা দেশের জনগণ কী করবে, না করবে; তাদের রাজনৈতিক জীবন কেমন হবে তার মানদণ্ড বাইরের শক্তি চাপিয়ে দিতে পারে না বলেও মনে করেন পুতিন।

 

পুতিন বলেন, ‘আফগানিস্তানের প্রায় সম্পূর্ণ অংশ তালেবান মুভমেন্টের নিয়ন্ত্রণে। এটাই বাস্তব। এ বাস্তবতা সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে ও আফগানিস্তান রাষ্ট্র ভেঙে পড়া প্রতিরোধে নিতে হবে পদক্ষেপ।’

 

‘বাইরে থেকে মূল্যবোধ’ চাপিয়ে দেওয়ার ‘দায়িত্বজ্ঞানহীন নীতির’ সমালোচনা করে ভ্লাদিমির পুতিন বলেন, ‘একটা দেশের জনগণ কী করবে, না করবে; তাদের রাজনৈতিক জীবন কেমন হবে তার মানদণ্ড আপনারা (বাইরের শক্তি) চাপিয়ে দিতে পারেন না। ’

 

আফগানিস্তান থেকে ‘শরণার্থীর ছদ্মবেশে’ যাতে ‘সন্ত্রাসীরা’ প্রতিবেশী দেশগুলোতে ঢুকতে না পারে, সে লক্ষ্যে ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন রুশ প্রেসিডেন্ট।

 

তিনি আরও বলেন, আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযানের ফলাফল নিয়ে ভেবে সময় পার করার মধ্যে তাঁর দেশের কোনো লাভ নেই। বরং আফগানিস্তানের সঙ্গে ভালো ও প্রতিবেশীসুলভ সম্পর্ক স্থাপন করাটা গুরুত্বপূর্ণ।

 

এদিকে শনিবার (২১ আগস্ট) দিবাগত রাতে হঠাৎ বিস্ফোরণে কেঁপে উঠে রাজধানী কাবুল। শহরের দেমজাং এলাকার একটি কোডাউনে আগুন ধরে গেলে আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দাও দাও করে আগুন জ্বলতে দেখা গেলেও তা নিয়ন্ত্রণে কেউ এগিয়ে আসেনি। এটি কিসের গোডাউন সে সম্পর্কেও কিছু জানা যায়নি।

 

তালেবানের কাবুলের ক্ষমতা গ্রহণের কয়েকদিন পেরিয়ে গেলেও এখনো স্বাভাবিক হয়নি কাবুর বিমানবন্দরের পরিস্থিতি। দেশ ত্যাগের অপেক্ষায় বাইরে ভিড় করছেন লাখো মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঝে মাঝেই গুলি ছুড়ছে মার্কিন সেনারা। শনিবার গুলিতে বেশ কয়েকজন মারা যাওয়ার কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম স্কাই নিউজ। পরিস্থিতির অবনতি হওয়ায় নিরাপত্তার কারণে কাবুল বিমানবন্দরে মার্কিন নাগরিকদের সাময়িক ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

আফগানিস্তানে নতুন সরকার কেমন হবে, তা আগামী কয়েক সপ্তাহের মধ্যে জানা যাবে বলে জানিয়েছে তালেবান। সশস্ত্র সংগঠনটির এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে নতুন সরকারের রূপরেখা প্রকাশ করা হবে। এরইমধ্যে কাবুলে পৌঁছেছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আব্দুল ঘানি বারাদার। সরকার গঠন নিয়ে তালেবানের কমান্ডার ও সাবেক সরকারের নেতা ও নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

 

এদিকে, তালেবান যোদ্ধাদের বিরুদ্ধে আফগান সেনাবাহিনীর প্রতিরোধ গড়ে তোলা নিয়ে ভুল ধারণা করা হয়েছিল বলে স্বীকার করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। আর তালেবান সরকারকে স্বীকৃতি না দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়ন।

 

তিনি বলেন, মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, সংখ্যালঘুদের প্রতি ভালো আচরণ এবং নারী ও কিশোরীদের অধিকারকে শ্রদ্ধা প্রদর্শনের ওপর ইইউর সহায়তা নির্ভর করছে। আমরা হয়তো তালেবানের কথা ভালোভাবে শুনতে পারব। তবে আমরা শেষ পর্যন্ত তাদেরকে তাদের কাজের ওপর ভিত্তি করে মূল্যায়ন করব।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০