Pallibarta.com | আফগানিস্তান ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীনের কাদা ছোড়াছুড়ি

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

আফগানিস্তান ইস্যুতে যুক্তরাষ্ট্র-চীনের কাদা ছোড়াছুড়ি

চীনের সঙ্গে তালেবান নেতাদের বৈঠক নিয়ে যুক্তরাষ্ট্রের প্রশংসার একদিনের মাথায় আফগানিস্তান ইস্যুতে কাদা ছোড়াছুড়িতে লিপ্ত হয়েছে ওয়াশিংটন ও বেইজিং।যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের সার্বিক পরিস্থিতি অবনতির জন্য ওয়াশিংটনকে দায়ী করে চীনা প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে দেশটির পরিস্থিতি ক্রমেই আরও খারাপ হচ্ছে।
একদিকে আফগানিস্তান ছাড়ছে মার্কিন ও ন্যাটো সেনারা অন্যদিকে পাকিস্তানের মাধ্যমে তালেবানের সঙ্গে যোগাযোগ রাখছে যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী রাষ্ট্র চীন। সবশেষ দুদিন আগে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন তালেবানের প্রতিনিধিরা। আর এ নিয়ে সম্পর্কের নতুন মেরুকরণ দেখছে বিশ্ব। আফগানিস্তানে শান্তি ফেরাতে চীনের সঙ্গে তালেবান নেতাদের বৈঠককে যুক্তরাষ্ট্র ইতিবাচক হিসেবে দেখলেও মার্কিন কূটনীতিকদের বরাতে সংবাদমাধ্যমগুলো বলছে, আফগানিস্তানে নতুন ইতিহাস রচনা করতে যাচ্ছে শি জিনপিং সরকার। আর এতেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং।
চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অবনতির জন্য যুক্তরাষ্ট্রই দায়ী। চীন ও আফগানিস্তান ঐতিহ্যগতভাবেই বন্ধুপ্রতীম দেশ দাবি করে তিনি বলেন, দেশটিতে শান্তি ফেরাতে কাজ করে যাবে চীন।

তিনি আরও বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার পর থেকেই দেশটির নিরাপত্তা পরিস্থিতি ক্রমেই অবনতি হচ্ছে। এটি বারবার প্রমাণিত হয়েছে, যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বড় অরাজকতা সৃষ্টিকারী দেশ।

আফগানিস্তানে নজর দেওয়া চীনের সঙ্গে এখন বেশ মজবুত সম্পর্ক পাকিস্তানের। অভিযোগ উঠেছে, তালেবানকে সহায়তা করতে পাক যোদ্ধারা সীমানা পাড়ি দিচ্ছে। যদিও বরাবরের মতো তা অস্বীকার করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, এটা সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ। যারা বলছে তারা প্রমাণ দিক। তারা বলছে আমরা তালেবানকে নিরাপদ আশ্রয় দেই। আমরা জানতে চাই সেই আশ্রয়টা কোথায়?
এদিকে মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়লেও তাদের সহায়তাকারী আফগান দোভাষীরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। ঝুঁকিতে থাকা সেইসব দোভাষীদের মধ্যে আড়াই হাজার জনকে এরইমধ্যে বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে গেছে বাইডেন প্রশাসন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১