Pallibarta.com | আখাউড়া স্থলবন্দর আধুনিকায়নে সরকারের পরিকল্পনা - Pallibarta.com

শনিবার, ২৭ নভেম্বর ২০২১

আখাউড়া স্থলবন্দর আধুনিকায়নে সরকারের পরিকল্পনা

আখাউড়া স্থলবন্দর আধুনিকায়নে সরকারের পরিকল্পনা

আখাউড়া স্থলবন্দর আধুনিকায়নে সরকারের পরিকল্পনা ।
জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য কাস্টমস (নিরীক্ষা ও আধুনিকায়ন আন্তর্জাতিক বাণিজ্য) জাকিয়া সুলতানা বলেছেন, আখাউড়া স্থলবন্দরে আধুনিক অবকাঠামো নির্মাণে সরকারের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বুধবার (৩ নভেম্বর) দুপুরে আখাউড়া স্থলবন্দরের অবকাঠামোগত বিভিন্ন দিক ঘুরে দেখেন। পরে দুই দেশের শূন্য রেখায় স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য আরও সহজ করার উদ্যোগ নেয়া হয়েছে। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কর্মসূচির আওতায় এনবিআর ওই প্রকল্প বাস্তবায়ন করবে। মূল লক্ষ্য আখাউড়া স্থলবন্দরের অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের পথ আরো সহজ করা, যাতে শিল্পায়ন ও আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধি পায়।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আখাউড়া স্থলবন্দরে ইতোমধ্যে আধুনিক যন্ত্রপাতি স্থাপনের জন্যে টেন্ডার প্রক্রিয়া চলছে। এডিবি’র অর্থায়নে আধুনিক স্থলবন্দরের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আশা করি আখাউড়া স্থলবন্দরটি সামনের দিকে বেনাপোলের মতো করে গড়ে তোলা হবে।

এসময় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনার (কুমিল্লা) মোহাম্মদ বেলাল হোসেন চৌধুরী বলেন, বেনাপোল স্থলবন্দরের পরে আখাউড়া স্থল শুল্ক স্টেশনের ব্যবসা ও অর্থনীতিতে অবদানসহ জনস্বার্থে এর গুরুত্ব বেশি। ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির মুখে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি নিষিদ্ধ পণ্য ব্যতীত সকল পণ্য আমদানির অনুমতি প্রদান করা হলে এ অঞ্চলে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের মহাপরিচালক (গবেষণা ও পরিসংখ্যান) স্থপতি মো. আনোয়ার হোসাইন, প্রথম সচিব (কাস্টমস: আন্তর্জাতিক বাণিজ্য ও চুক্তি) খায়রুল কবির মিয়া, প্রথম সচিব (কাস্টমস: আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা) মোহাম্মদ সফিউর রহমান, দ্বিতীয় সচিব (কাস্টমস: আধুনিকায়ন ও প্রকল্প ব্যবস্থাপনা) ইমাম গাজ্জালী, দ্বিতীয় সচিব (ডব্লিউসিও এ্যাফেয়ার্স) মো. শহিদুজ্জামান সরকার এবং দ্বিতীয় সচিব, (কাস্টমস: আন্তর্জাতিক, বাণিজ্য ও চুক্তি) মো. তারেক মাহমুদ। পক্ষ থেকে উপস্থিত ছিলেন, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন এর সাবেক সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল, বর্তমান সাধারণ সম্পাদক ফোরকান আহমেদ খলিফা সহ আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০