Pallibarta.com | আইসিপিসি চূড়ান্ত পর্ব হবে ঢাকায় - Pallibarta.com

বুধবার, ১৮ মে ২০২২

আইসিপিসি চূড়ান্ত পর্ব হবে ঢাকায়

আইসিপিসি চূড়ান্ত পর্ব হবে ঢাকায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদসংগৃহীত

৪৫তম ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) চূড়ান্ত পর্বের (ওয়ার্ল্ড ফাইনাল) আয়োজক হয়েছে বাংলাদেশ। ৬ থেকে ১১ নভেম্বর ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা’ শীর্ষক এ প্রতিযোগিতা হবে। এতে ৭৫টি দেশের দেড় শতাধিক দল সরাসরি অংশ নেবে বলে আশা করা হচ্ছে। আয়োজনের স্থানসহ বিভিন্ন বিষয় খতিয়ে দেখতে প্রতিযোগিতার মূল আয়োজক আইসিপিসি ফাউন্ডেশনের সভাপতি বিল পাউচারের নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল বর্তমানে বাংলাদেশ সফর করছেন।

মঙ্গলবার ঢাকার আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকা–২০২২’–এর স্বাগতিক দেশ হিসেবে বাংলাদেশের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, ‘তরুণদের প্রোগ্রামিং বিষয়ে উৎসাহিত করতে পারলে সবকিছু ডিজিটাল করতে খুব বেশি সময় লাগবে না। এ জন্য শিক্ষার্থীদের ছোটবেলা থেকেই প্রোগ্রামিং শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। আমাদের আগামীর লক্ষ্যে হচ্ছে জ্ঞানভিত্তিক, উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তোলা। প্রযুক্তিনির্ভর, জ্ঞানসমৃদ্ধ প্রজন্ম গড়ে তুলতে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।’

অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে প্রতিবছরই ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি) আয়োজন করা হয়। সম্মানজনক ও মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক এ প্রোগ্রামিং প্রতিযোগিতার আঞ্চলিক পর্ব এরই মধ্য বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়েছে। বিজয়ী দলগুলোই আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেবেন। এবারের আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালের আয়োজক বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। সহ-আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং একাডেমিক হোস্ট ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক বাংলাদেশ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, আইসিপিসি ফাউন্ডেশনের সভাপতি বিল পাউচার, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য কামরুল আহসান এবং আইসিপিসির উপনির্বাহী পরিচালক জেফ ডোনাহু।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১