Pallibarta.com | আইপিএলের মিডিয়াস্বত্বের ভিত্তিমূল্য ৩৭ হাজার কোটি টাকা - Pallibarta.com

সোমবার, ১৬ মে ২০২২

আইপিএলের মিডিয়াস্বত্বের ভিত্তিমূল্য ৩৭ হাজার কোটি টাকা

আইপিএলের মিডিয়াস্বত্বের ভিত্তিমূল্য ৩৭ হাজার কোটি টাকা

বর্তমানে আইপিএলের মিডিয়াস্বত্ব রয়েছে স্টার স্পোর্টস ইন্ডিয়ার দখলে। ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত আইপিএলের পাঁচটি আসর সরাসরি সম্প্রচারের স্বত্ব পেতে স্টার স্পোর্টসকে দিতে হয়েছিল ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি। যা ছিল এ যাবতকালের রেকর্ড।

এবার নতুন চক্রে নিশ্চিতভাবে ভাঙতে চলেছে সেই রেকর্ড। কেননা আগামী পাঁচ বছরের জন্য চারটি ভাগে ভাগ করে আইপিএলের মিডিয়াস্বত্বের ভিত্তিমূল্য রাখা হয়েছে প্রায় ৩৩ হাজার কোটি রুপি। অর্থাৎ যারাই আইপিএল দেখানোর স্বত্ব নিতে চাইবে, তাদের দিতে হবে ৩৭ হাজার কোটি টাকারও বেশি।

এরই মধ্যে এই মিডিয়াস্বত্ব বিক্রির নিলামের টেন্ডার আহ্বান করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবারের নিলামের গতবারের মতো কম্পোজিট বিডের সুযোগ থাকছে না। গতবার এই কম্পোজিট বিডের মাধ্যমেই মিডিয়াস্বত্ব কিনে নিয়েছিল স্টার স্পোর্টস।

নিলামের টেন্ডার আহ্বানের তথ্য অনুযায়ী প্রথম বান্ডেলে থাকবে উপমহাদেশে সম্প্রচারের স্বত্ব। যেখানে প্রতি ম্যাচের জন্য ৪৯ কোটি রুপি করে পাঁচ বছরে মোট ১৮ হাজার ১৩০ কোটি রুপি আসবে। দুই নম্বর বান্ডেলে থাকছে ডিজিটাল স্বত্ব। যেখানে পাঁচ বছরে আসছে ১২ হাজার ২১০ কোটি রুপি।

তিন নম্বর বান্ডেলে বিক্রি হবে ওটিটি প্ল্যাটফর্মের স্বত্ব। যেখানে উদ্বোধনী ম্যাচ, চারটি প্লে-অফ ম্যাচ এবং ডাবল হেডারের দিনগুলোর রাতের ম্যাচসহ মোট ১৮টি ম্যাচের স্বত্ব দেওয়া হবে নির্দিষ্ট ওটিটি প্লেয়ারকে। সেজন্য খরচ করতে হবে ১৪৪০ কোটি রুপি।

চতুর্থ ও শেষ বান্ডেলে থাকছে বিশ্বের বাকি অঞ্চলের জন্য মিডিয়া স্বত্ব। যা প্রতি ম্যাচের জন্য ৩ কোটি রুপি করে পাঁচ বছরে ১১১০ কোটি রুপি ধরা হয়েছে। এই চতুর্থ বান্ডেলের নিলামে জয়ী ক্রেতা টেলিভিশন এবং ডিজিটাল স্বত্বও পাবেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১