Pallibarta.com | অর্থনীতিতে আমূল পরিবর্তন আনবে এশিয়ান হাইওয়ের সাসেক প্রকল্প - Pallibarta.com

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

অর্থনীতিতে আমূল পরিবর্তন আনবে এশিয়ান হাইওয়ের সাসেক প্রকল্প

সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক-২) প্রকল্প বাস্তবায়িত হলে বদলে যাবে দেশের উত্তরাঞ্চলের মানুষের জীবনযাত্রা।
অর্থনীতিতে আমূল পরিবর্তন আনবে এশিয়ান হাইওয়ের সাসেক প্রকল্প

অর্থনীতিতে আসবে আমূল পরিবর্তন বলছে ব্যবসায়ী সংগঠনগুলো। আর যোগাযোগ বিশেষজ্ঞের মতে, এটি বাংলাদেশের সড়কপথে মাইলফলক।

এশিয়ান হাইওয়েতে যুক্ত হতে যাচ্ছে এলেঙ্গা থেকে সিরাজগঞ্জের হাটিকুমরুল হয়ে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার দীর্ঘ সাসেক ২ মহাসড়ক। এটি দেশের প্রথম ডিজিটাল মহাসড়ক। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে থাকবে উড়ালসড়ক ,আন্ডারপাস, ছোট বড় সেতু ও কালভার্ট। আর পুরো প্রকল্পকে নান্দনিক রূপ দেবে সিরাজগঞ্জের হাটিকুমরুল ইন্টারচেঞ্জটি।

মহাসড়ক ঘিরে গড়ে উঠছে বেসরকারি ইপিজেডসহ ছোটবড় অসংখ্য শিল্প কলকারখানা। এসব প্রতিষ্ঠান হবে হাজার হাজার মানুষের কর্মসংস্থান। যানজট ও দুর্ঘটনা কমার পাশাপাশি স্বল্প সময়ে পৌঁছানো যাবে উত্তরাঞ্চলের ১৬টি জেলায়।

কৃষি অর্থনীতি ত্বরান্বিত ও রপ্তানি আয় বাড়াতে মহাসড়কটির বিকল্প নেই বলছেন স্থানীয় ব্যবসায়ী সংগঠনগুলো।

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহসভাপতি এনামুল হক দুলাল বলেন, এ রাস্তার কাজটি যদি দ্রুত সম্পূর্ণ করা হয় তাহলে আমার মনে যানজটও কমবে, রপ্তানি প্রক্রিয়া সহজ হবে। ফলে বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হব।

যোগাযোগ বিশেষজ্ঞ সাইফুন নেওয়াজ বলছেন, আর্থসামজিক উন্নয়নের পাশাপাশি আন্তর্জাতিক যোগাযোগে যুগান্তকারী ভূমিকা রাখবে মহাসড়কটি। গাড়ির ক্রসিংটা কম হবে, পাশাপাশি সার্ভিস রোড থাকার কারণে লোকাল গাড়িগুলো চলাচল করতে পারবে। এটি দেশের জন্য খুবেই গুরুত্বপূর্ণ। এখানে আইকোনিক একটা লাইফলাইন যেমন তৈরি হবে পাশাপাশি অর্থাৎ এলেঙ্গা থেকে রংপুর পর্যন্ত যে দুর্ঘটনা ঘটত সেটা আমরা কমিয়ে আনতে পারব।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১