অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাই করবে ফেসবুক - Pallibarta.com

শুক্রবার, ২ জুন ২০২৩

অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাই করবে ফেসবুক

ফেসবুক

অন্তত ১২ হাজার কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।সম্প্রতি বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। গতকাল শুক্রবার (৭ অক্টোবর) ইকোনমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক অর্থনৈতিক সঙ্কটের কারণে গত ১৮ বছরে এবারই প্রথম এতো বড় সংকটে পড়েছে ফেসবুক। সংকট উত্তরণে অন্তত ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

ইতিমধ্যে এই সিদ্ধান্তে বিস্মিত সারাবিশ্ব।এছাড়া সম্প্রতি এক অফিশিয়াল প্রশ্নোত্তর পর্বে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, ফেসবুকের অভ্যন্তরীণ পর্যালোচনা প্রক্রিয়ায় সবার সহযোগিতা প্রয়োজন। এ কারণে পুরো কোম্পানি থেকে মোট কর্মীর ১৫ শতাংশ (১২ হাজার) ছাঁটায়ের জন্য নির্বাচন করা উচিত। এর আগে, গত সপ্তাহে দেয়া এক ঘোষণায় মেটা জানিয়েছিলো- বৈশ্বিক অর্থনৈতিক মন্দার আশঙ্কা প্রকট হওয়ায় বন্ধ থাকবে মেটায় নতুন কর্মী নিয়োগপ্রক্রিয়া। জাকারবার্গ আরও বলেন, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল হবে বলে আশা করেছিলাম। কিন্তু এখন তেমনটা মনে হচ্ছে না। এ কারণে আমরা একটু রক্ষণশীলভাবে পরিকল্পনা নিতে চাই। মেটা তার সবকটি টিমের বাজেট কমিয়ে দেবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, এর আগে গত জুনে মেটা বলেছিল যে তারা চলতি বছর প্রকৌশলী নিয়োগ ৩০ শতাংশ কমিয়ে আনবে। সম্ভাব্য কর্মী ছাঁটাইয়ের বিষয়টি গত সপ্তাহে ব্লাইন্ড অ্যাপে অ্যানোনিমাসলি পোস্ট করে জানিয়েছিলেন মেটার একজন কর্মী। তিনি তার ওই পোস্টে লিখেছিলেন, ছাঁটাই হতে যাওয়া ১৫ শতাংশ কর্মীকে নির্বাচন করা হবে তাদের কর্মদক্ষতার ওপরে, এরপর তাদের ছাঁটাই করা হবে।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০