অনুমতি ছাড়াই কাটা হচ্ছে পাহাড়-টিলা, হবে সরকারি ইনস্টিটিউট - Pallibarta.com

বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

অনুমতি ছাড়াই কাটা হচ্ছে পাহাড়-টিলা, হবে সরকারি ইনস্টিটিউট

অনুমতি ছাড়াই কাটা হচ্ছে পাহাড়-টিলা, হবে সরকারি ইনস্টিটিউট

অনুমতি ছাড়াই কাটা হচ্ছে পাহাড়-টিলা, হবে সরকারি ইনস্টিটিউট ।
সরকারি ইন্সটিটিউট অব লাইভস্টক সাইন্স অ্যান্ড টেকনোলজির (আইএলএসটি) ভবন নির্মাণের জন্য সিলেটে তিনটি পাহাড়-টিলা কাটার অভিযোগ উঠেছে। প্রাণিসস্পদ অধিপ্তর সিলেটের অধীনে এ নির্মাণ কাজ হচ্ছে। তবে এ কাজে নেওয়া হয়নি পরিবেশ অধিদপ্তরের অনুমতি।

সোমবার (৪ অক্টোবর) বিকেলে প্রাণিসস্পদ অধিপ্তর সিলেটের কার্যালয় সংলগ্ন প্রকল্প এলাকায় গিয়ে দেখা গেছে, পাশাপাশি তিনটি পাহাড় ও টিলা রয়েছে। প্রায় ৫০ ফুট উঁচু টিলার অর্ধেক অংশ ২০ থেকে ৩০ ফুট উঁচু এলাকা এক্সাভেটর দিয়ে কেটে পাশের ঢালে ফেলে মাটি সমান করা হচ্ছে। বিষয়টি দাঁড়িয়ে দেখভালও করছেন সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা যায়, পাহাড়-টিলার পাঁচ একর জায়গায় ইনস্টিটিউট অব লাইভস্টক সাইন্স অ্যান্ড টেকনোলজি প্রতিষ্ঠার জন্য পাঁচটি পাঁচতলা ভবন নির্মাণের লক্ষ্যে গত সেপ্টেম্বর মাসে প্রায় ৪৬ কোটি টাকা ব্যয়ে পৃথক পাঁচটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ওয়াকওর্ডার দেওয়া হয়েছে। ২০ মাসের মধ্যে ভবনগুলোর নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে। সে অনুযায়ী ঢাকার এম রহমান এনটারপ্রাইজ ও রয়েল কনস্ট্রাকশনসহ পাঁচটি ঠিকাদারি প্রতিষ্ঠান টিলা কেটে মাটি সমান করছে এবং নানা মাপ জোক করা হচ্ছে।

এভাবে পাহাড়-টিলা কেটে সরকারি প্রতিষ্ঠান নির্মাণে ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম। তিনি বলেন, আইএলএসটি নির্মাণের জন্য সরকারের সমতল জায়গার কোনো অভাব নেই। সেগুলোতে ভবন নির্মাণ না করে পরিবেশের ক্ষতি করে আইন অমান্য করা হচ্ছে। যা নিন্দনীয়।

 

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১