Pallibarta.com | অধিকারের দাবিতে কাবুলের রাস্তায় নারীরা - Pallibarta.com

রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

অধিকারের দাবিতে কাবুলের রাস্তায় নারীরা

অধিকারের দাবিতে কাবুলের রাস্তায় নারীরা

নিজেদের কাজ করার অধিকার, ভবিষ্যৎ সরকারে নারীদের ভূমিকা এবং তালেবানের সঙ্গে আলোচনায় অংশগ্রহণের দাবিতে কাবুলের রাস্তায় বিক্ষোভ করেছেন নারীরা। শনিবার (৪ সেপ্টেম্বর) অন্তত ৫০ জন নারী প্রেসিডেন্ট ভবনের দিকে অগ্রসর হয়ে বিক্ষোভ শুরু করেন। খবর আল-জাজিরা।

২৬ বছর বয়সী রাজিয়া বারাকজাই বলেন, বিক্ষোভ মিছিলটি অর্থ মন্ত্রণালয়ের কাছে থামিয়ে দিয়ে তালেবান ঘিরে রাখে এবং সামনে অগ্রসর হতে বাধা দেয়। আমরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল করছিলাম কিন্তু তালেবান যেকোনো মূল্যে বিক্ষোভ থামিয়ে দেওয়ার চেষ্টা করেছে। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে মরিচের গুঁড়া নিক্ষেপ করা হয়।

এর আগে আফগানিস্তানের পশ্চিমের শহর হেরাতে চাকরি ও শিক্ষাক্ষেত্রে নিজেদের অধিকার রক্ষার দাবিতে বিক্ষোভ করেন নারীরা। বৃহস্পতিবার ওই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন বহু নারী।

তালেবান নেতারা গত মাসে ক্ষমতা দখলের পর বার বার প্রতিশ্রুতি দিচ্ছেন নারী ও শিশু অধিকার সংরক্ষণে, তবে তা শরিয়া আইন মোতাবেক। তারপরও আফগান নারীদের শঙ্কা আবারও সেই আগের মতো কঠোর নিয়ম চালু করতে পারে তালেবান।

আগস্টের শেষে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত সরকারি চাকরির দায়িত্বে থাকা নারীরা যেনো বাড়িতে থাকেন।

আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা শিগগিরই আসতে পারে উল্লেখ করে এক সাক্ষাৎকারে তালেবানের উপপ্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই বলেন, নতুন সরকারে নারীরা উচ্চ পর্যায়ে এখনই কাজ করার অনুমতি পাবেন না, তবে নিম্ন পর্যায়ে কাজ করার জন্য অনুমতি পেতে পারেন।

আরো পড়ুন ...

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০